Probondo

Kitab


বিষয়ঃ করোনা ভাইরাস ও আল্লাহ তা‘আলার হিকমাহ।


করোনা ভাইরাস ও আল্লাহ তা‘আলার হিকমাহ 

মাসজিদে নববীর জুমার খুতবার বাংলা অনুবাদ [তাং 27.03.2020]
খতীব: শাইখ ড. আলী বিন আব্দুর রহমান হুযাইফা

হে মানবজাতি! আপনারা লক্ষ্য করছেন যে, পৃথিবীবাসীর উপর দুর্যোগ নেমে এসেছে। তারা রোগাক্রান্ত হচ্ছে। শুনতে পাচ্ছেন যে, একটি ভাইরাস মানুষকে আকস্মিকভাবে আক্রান্ত করছে ও দ্রুতই ছড়িয়ে পড়ছে এবং তা খুবই ভায়াবহ। এই ভাইরাসটি যে কোনো বয়সের মানুষকে আক্রান্ত করতে পারে। তা মানবসভ্যতাকে হুমকি দিচ্ছে।

হে আল্লাহ্! আমাদের সাথে আপনি আপনার দয়া, বদান্যতা, করুণা, ইহসান ও ক্ষমার আচরণ করুন। আমাদের সাথে বদলা ও হিসাব গ্রহণকারীর ন্যায় আচরণ করবেন না। আপনি নিজগুণে আমাদের প্রতি সদয় হোন। আমরা পাপ ও অনিষ্টতার কারণে- যা আমাদের প্রাপ্য সে অনুযায়ী শাস্তি দিবেন না। হে পরিপূর্ণ দয়া ও উদারতার মালিক, হে মহামহিম ও সম্মানের অধিকারী।


🔉🔉 ।।। প্রথম খুৎবা ।।।🔊🔊

الحمد لله رب الأرض والسماء، الوهاب للنعماء، يكشف البأساء والضراء، ويرفع البلاء، ذو الرحمة الواسعة والحكمة البالغة، لربي الحمد والشكر على آلائه كلها ما علمنا منها وما لم نعلم، وأشهد أن لا إله إلا الله وحده لا شريك له، سميع الدعاء، وأشهد أن نبينا وسيدنا محمدا عبده ورسوله صاحب الحمد واللواء، اللهم صلِّ وسلم وبارك على عبدك ورسولك محمد وعلى آله وصحبه الأتقياء.
অতঃপর:

আপনারা সৎকর্ম ও নাজাতের উসিলা হয় এমন আমল করার মাধ্যমে আল্লাহ্ তা’য়ালাকে ভয় করুন। আর যাবতীয় ঈমান বিধ্বংসী ও সকল হারাম উপকরণ পরিহার করুন। কেননা যেব্যক্তি আল্লাহর তাকওয়া অবলম্বন করে তিনি তাকে রক্ষা করেন, আর যে আল্লাহর অবাধ্য হয় ও তাঁর বিধানের লঙ্ঘন করে তাকে তিনি ধ্বংস ও ক্ষতিগ্রস্ত করেন।

হে মানবজাতি!

আপনারা লক্ষ্য করছেন যে পৃথিবীবাসীর উপর দুর্যোগ নেমে এসেছে ও তারা রোগাক্রান্ত হচ্ছে। শুনতে পাচ্ছেন যে, এটা মানুষকে আকস্মিকভাবে আক্রান্ত করছে ও দ্রুতই ছড়িয়ে পড়ছে এবং তা খুবই ভায়াবহ। এই ভাইরাসটি যেকোনো বয়সের মানুষকে আক্রান্ত করতে পারে তা মানবসভ্যতাকে হুমকি দিচ্ছে, অথচ আমাদের রব পরম করুণাময় ও দয়ালু।

তিনি ইচ্ছা করলে করোনা ভাইরাসের চেয়েও ভয়াবহ মহামারী রোগ দিতে পারেন। আল্লাহর কৃপায় গুটিকয়েক ছাড়া মানবজাতি আল্লাহর অবাধ্য, সীমালঙ্ঘন ও পাপাচারে লিপ্ত হয়ে পড়েছে। আল্লাহ্ তায়ালা বলেন: [ আর আল্লাহ্ মানুষদেরকে তাদের কৃতকর্মের জন্য পাকড়াও করলে, ভূ-পৃষ্ঠে কোনো প্রাণীকেই তিনি রেহাই দিতেন না, কিন্তু তিনি এক নির্দিষ্ট সময় পর্যন্ত তাদেরকে অবকাশ দিয়ে থাকেন। অতঃপর যখন তাদের নির্দিষ্ট সময় এসে যাবে, তখন তো আল্লাহ্ তাঁর বান্দাদের ব্যাপারে সম্যক দ্রষ্টা। ]

তিনি আরো বলেন: [ আর তোমাদের যে বিপদ-আপদ ঘটে তা তোমাদের হাত যা অর্জন করেছে তার কারণে এবং অনেক অপরাধই তিনি ক্ষমা করে দেন। ]

হে আমাদের রব! আপনি যেমন অনেক কিছুই ক্ষমা করেন তেমনি বাকী অল্পও মাফ করে দিন। হে আল্লাহ্! আপনিই তো আরশের উপরে আপনার নিজের কাছে লিপিবদ্ধ করে রেখেছেন: ( আমার রহমত আমার ক্রোধকে ছাড়িয়ে গেছে। ) অতএব হে আল্লাহ্! আমাদের সাথে আপনি আপনার দয়া, বদান্যতা, করুণা, ইহসান ও ক্ষমার আচরণ করুন। আমাদের সাথে বদলা ও হিসাব গ্রহণকারীর ন্যায় আচরণ করবেন না। আপনি নিজগুণে [পরম দয়ালু ও ক্ষমাশীল] আমাদের প্রতি সদয় হোন, আমরা -পাপ ও অনিষ্টতার কারণে- যা আমাদের প্রাপ্য সে অনুযায়ী শাস্তি দিবেন না; হে পরিপূর্ণ দয়া ও উদারতার মালিক, হে মহামহিম ও সম্মানের অধিকারী।

ইবনে উমার রাঃ হতে বর্ণিত, রাসূল সাঃ বলেন: ( হে মুহাজিরগণ! জেনে রাখ যে, পাঁচটি কর্মের পাঁচটি প্রতিফল: যখন কোন জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে তখন সেখানে এমন রোগ বালাই দেখা দিবে যা পূর্বেকার লোকদের মধ্যে কখনো দেখা যায়নি। যখন তাদের শাসকবর্গ আল্লাহর কিতাব মোতাবেক মীমাংসা করবে না, তখন আল্লাহ্ তাদের পরস্পরের মধ্যে দ্বন্দ বাধিয়ে দেন। আর যে জাতিই তার সম্পদের যাকাত দেওয়া বন্ধ করবে, সে জাতির উপর আকাশ হতে বৃষ্টি বন্ধ করে দেওয়া হবে। যদি অন্যান্য প্রাণী না থাকত, তাহলে তাদের মাঝে আদৌ বৃষ্টি হত না। আর যে জাতি মাপ ও ওজনে কম দিবে, সে জাতিই দুর্ভিক্ষ, খাদ্য সংকট ও শাসকগোষ্ঠীর অত্যাচারের শিকার হবে। আর যে জাতি আল্লাহ্ ও তাঁর রাসূলের প্রতিশ্রুতি ভঙ্গ করবে, তাদের উপর আল্লাহ্ তায়ালা তাদের দুশমনকে ক্ষমতাসীন করে দেন যারা তাদের ধন- সম্পদ কুক্ষিগত করবে। )-সুনান ইবনে মাজাহ, হাদিসটি হাসান পর্যায়ের।

হে মানবজাতি!
এটার মাধ্যমে আল্লাহ্ তায়ালা আপনাদেরকে অনুগ্রহ করতে চান, অতএব আপনারা তাঁকে সন্তুষ্ট করুন। তিনি আপনাদেরকে শিক্ষা, উপদেশ ও সতর্ক করতে চান; অতএব তাঁর সন্তুষ্টির পথে চলুন। তিনি চান আপনাদের ক্ষমা করতে; ফলে আপনারা যেন তাঁর কাছে তওবা করেন, তাঁর প্রতি বিনয়ী হন এবং তাঁর কাছে দোয়া করেন। কেননা আল্লাহ তওবাকারীদের ভালবাসেন এবং পবিত্রতা অর্জনকারীদেরও ভালবাসেন, এবং একারণে তাদেরকে মহা প্রতিদান দিবেন।

আল্লাহ তায়ালা বলেন: [ আর আপনি সুসংবাদ দিন ধৈর্য্যশীলদেরকে; যারা তাদের উপর বিপদ আসলে বলে: আমরা তো আল্লাহর জন্যই। আর নিশ্চয় আমরা তাঁর দিকেই প্রত্যাবর্তনকারী। এরাই তারা যাদের প্রতি তাদের রব-এর পক্ষ থেকে বিশেষ অনুগ্রহ এবং রহমত বর্ষিত হয়, আর তারাই সৎপথে পরিচালিত। ]

যারা বিপদমুহূর্তে উপদেশ গ্রহণ করে না, তওবা করে না ও বিনয়ী হয় না তাদেরকে আল্লাহ্ তায়ালা ভর্ৎসনা করেছেন ও শাস্তির হুমকি দিয়েছেন। এমর্মে তিনি বলেন: [ আর অবশ্যই আপনার আগে আমরা বহু জাতির কাছে রাসূল পাঠিয়েছি; অতঃপর তাদেরকে অর্থসংকট ও দুঃখ-কষ্ট দিয়ে পাকড়াও করেছি, যাতে তারা অনুনয়-বিনয় করে। সুতরাং যখন আমাদের শাস্তি তাদের উপর আপতিত হল, তখন তারা কেন বিনীত হল না? কিন্তু তাদের হৃদয় নিষ্ঠুর হয়েছিল এবং তারা যা করছিল শয়তান তা তাদের দৃষ্টিতে শোভন করেছিল। ]
আল্লাহ্ তায়ালা আরো বলেন: [ তারা কি দেখে না যে, তাদেরকে প্রতি বছর একবার বা দুবার বিপর্যস্ত করা হয়? এরপরও তারা তওবা করে না এবং উপদেশ গ্রহণ করে না? ]

তিনি আরো বলেন: [ আর আমরা তাদেরকে শাস্তি দ্বারা পাকড়াও করলাম, তারপরও তারা তাদের রবের প্রতি অবনত হল না এবং কাতর প্রার্থনাও করল না। ]

হে মানবসকল!

পূর্ব যুগের মানুষ ও প্রজন্মের অবস্থার কথা চিন্তা করে দেখুন, বিভিন্ন অপরাধের কারণে আল্লাহ্ তায়ালা কীভাবে তাদেরকে শাস্তি দিয়েছেন! অথচ তাদের মধ্যে কেউ কেউ নবীদের সন্তানও ছিল! পূর্ব যুগের মানুষদেরকে আল্লাহ্ তায়ালা যেসকল পাপের কারণে ধ্বংস করেছিলেন সেগুলো এযুগেও ব্যাপকহারে বর্তমান রয়েছে এবং তা অবিরত বেড়েই চলেছে।
আর আল্লাহ্ তায়ালার শ্বাশত বিধানগুলো মুমীন ও কাফের সকলের ওপরই বাস্তবায়িত হয়। আল্লাহ বলেন: [ তোমাদের মধ্যকার কাফেররা কি তাদের চেয়ে ভাল? নাকি তোমাদের অব্যাহতির কোনো সনদ রয়েছে পূর্ববর্তী কিতাবে? ] তিনি আরো বলেন: [ এটাও কি তাদেরকে হেদায়াত করল না যে, আমরা তাদের পূর্বে ধ্বংস করেছি বহু প্রজন্মকে- যাদের বাসভূমিতে তারা বিচরণ করে থাকে? নিশ্চয়ই এতে প্রচুর নিদর্শন রয়েছে; তবুও কি তারা শুনবে না? ]

হে মানবজাতি!

এমন কোনো দানবীর ও সম্ভ্রান্ত ব্যক্তি যিনি পুরস্কার ও শাস্তি উভয়ই দেয়ার ক্ষমতা রাখেন, তিনি যদি বিশাল বাড়ি নির্মাণ করে সেখানে বসবাসকারীদের জন্য প্রয়োজনীয় খাদ্য, পানীয়, আসবাবপত্র, চিকিৎসা, বস্ত্র ইত্যাদি সবকিছুর ব্যবস্থা করে মানুষদেরকে সাময়িকভাবে বসবাসের অনুমতি দিয়ে বলেন: তোমরা এ বাড়িতে শর্তাবলী ও নিয়মকানুন মেনে থাকতে থাক; যারা নির্দিষ্ট সময় পর্যন্ত শর্তাবলী মেনে বসবাস করতে পারবে, তাদেরকে এর চেয়ে বহুগুণ উত্তম বাড়িতে স্থানান্তরিত করব। আর যারা শর্তভঙ্গ করে ও নিয়ম না মেনে থাকবে, ঐ স্বল্প সময়ের মধ্যে বিশৃংখলা, অন্যায় ও অশ্লীলতা করে বেড়াবে, তাদেরকে অনিষ্টকর, কষ্টদায়ক এক বাড়িতে স্থানান্তর করব; আপনারা কি মনে করেন না যে এটা ঐ বাড়িওয়ালার করুণা ও ইনসাফের অন্তর্ভূক্ত? হ্যাঁ অবশ্যই।

আর আল্লাহ্ তায়ালার জন্যই ভূমণ্ড ও নভোমণ্ডলের সর্বোত্তম উদাহারণ! সেই অস্থায়ী বাড়িটি হল দুনিয়া, আর পরবর্তী বাড়ি হচ্ছে জান্নাত বা জাহান্নাম। আল্লাহই আমাদের জন্য আসমান তৈরি করেছেন, জমিনকে বিছিয়ে দিয়েছেন, সমুদ্র ও নদ-নালাকে অনুগত করেছেন এবং সকল উপকারী বস্তুকে অধীনস্ত করে দিয়েছেন। আর এ সবকিছুর উপর আদম সন্তানদের কর্তৃত্ব দিয়েছেন।
আল্লাহ্ তায়ালা বলেন: [ আর আসমানকে আমরা নির্মাণ করেছি আমাদের ক্ষমতা বলে এবং আমরা নিশ্চয়ই মহাসম্প্রসারণকারী। আর জমিনকে আমরা বিছিয়ে দিয়েছি, অতঃপর আমরা কত সুন্দর ব্যবস্থাপনাকারী। ]
তিনি আরো বলেন: [ আল্লাহ্, যিনি সাগরকে তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন, যেন তাঁর আদেশে তাতে নৌযানসমূহ চলাচল করতে পারে। আর যেন তোমরা তাঁর অনুগ্রহ তালাশ করতে পার এবং যেন তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর। আর তিনি তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন আসমানসমূহ ও জমিনের সমস্ত কিছু নিজ অনুগ্রহে। নিশ্চয়ই এতে অনেক নিদর্শনাবলী রয়েছে, এমন সম্প্রদায়ের জন্য যারা চিন্তা করে। ]
তিনি আরো বলেন: [ এবং তিনি তোমাদের কল্যাণে নিয়োজিত করেছেন নদীসমূহকে। ]
তিনি আরো বলেন: [ তোমাদেরকে সৃষ্টি করা কঠিন, না আসমান সৃষ্টি? তিনিই তা নির্মাণ করেছেন; তিনি এর ছাদকে সুউচ্চ করেছেন ও সুবিন্যস্ত করেছেন। আর তিনি এর রাতকে করেছেন অন্ধকারাচ্ছন্ন এবং প্রকাশ করেছেন এর সূর্যালোক; আর জমিনকে এর পর বিস্তৃত করেছেন। তিনি তা থেকে বের করেছেন তার পানি ও তৃণভূমি, আর পর্বতকে তিনি দৃঢ়ভাবে প্রোথিত করেছেন; এসব তোমাদের ও তোমাদের চতুষ্পদ জন্তুগুলোর ভোগের জন্য। অতঃপর যখন মহাসংকট উপস্থিত হবে, মানুষ যা করেছে তা সে সেদিন স্মরণ করবে, আর প্রকাশ করা হবে জাহান্নামকে দর্শকদের জন্য। সুতরাং যে সীমালংঘন করে, এবং দুনিয়ার জীবনকে অগ্রাধিকার দেয়; জাহান্নামই হবে তার আবাস। আর যে তার রবের অবস্থানকে ভয় করে এবং কুপ্রবৃত্তি হতে নিজেকে বিরত রাখে; জান্নাতই হবে তার আবাস। ]

আল্লাহ্ তায়ালা আমাদের উপর তাঁর নেয়ামতকে পরিপূর্ণ করেছেন; যেন আমরা তাঁরই ইবাদত করি, তাঁর সাথে কোন অংশীদার স্থাপন না করি এবং কিতাব ও সুন্নাত মোতাবেক আমল করি। এতেই রয়েছে ইহকালীন ও পরকালীন কল্যাণের নিশ্চয়তা এবং যাবতীয় অকল্যাণ ও ক্ষতি হতে সুরক্ষা। আল্লাহ্ বলেন: [ এভাবেই তিনি তোমাদের ওপর তাঁর নেয়ামতকে পরিপূর্ণ করেছেন, যেন তোমরা আত্মসমর্পন কর।]

হে মানবজাতি!

বালা মসিবত আপতিত হয় পাপের কারণে, আর তা উঠিয়ে নেয়া হয় তওবার মাধ্যমে। মানুষকে যে ভাইরাস আক্রান্ত করেছে, তা থেকে বাঁচতে বেশি বেশি দোয়া করুন এবং শরীয়তসম্মত উপকরণগুলো মেনে চলুন। আল্লাহর উপর তাওয়াক্কুল করার পাশাপাশি সতর্কতাবলম্বন করা এবং স্বাস্থ্যগত দিকনির্দেশনা মেনে চলার মাধ্যমে সরকারকে সহযোগিতা করুন। দেশবাসি ও প্রবাসীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য খাদেমুল হারামাইন শরীফাইনের বক্তব্যে যে আন্তরিকতা প্রকাশ পেয়েছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়, সেই সাথে তার নেতৃত্বে সরকার যে পদক্ষেপ গ্রহণ ও দায়িত্ব পালন করছে সেজন্যও কৃতজ্ঞতা জানাই।

যাবতীয় বিপদাপদ হতে সুরক্ষার জন্য আল্লাহর উপর তাওয়াক্কুলই হচ্ছে একমাত্র ঠিকানা ও ঢাল। সেই সাথে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণও শরীয়ত ও বিবেক নির্দেশিত। সুতরাং যে ব্যক্তি শুধুই সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করে তার উপরই নির্ভর করল, সে যেন আল্লাহর সাথে শিরক করল। আর যে ব্যক্তি সতর্কতা অবলম্বন করল না সে যেন শরীয়ত ও বিবেক উভয়কেই অস্বীকার করল। তবে এই বিপদকে আল্লাহ্ তায়ালা অচিরেই দূরীভূত করবেন ইনশা-আল্লাহ্।

আল্লাহ্ তায়ালা বলেন: [ আর আমার বান্দারা যখন আমার সম্পর্কে আপনাকে জিজ্ঞেস করে, (তখন বলে দিন) নিশ্চয় আমি অতি নিকটে। আহ্বানকারী যখন আমাকে আহ্বান করে আমি তার আহ্বানে সাড়া দিই। কাজেই তারাও আমার ডাকে সাড়া দিক এবং আমার প্রতি ঈমান আনুক, যাতে তারা সঠিক পথে চলতে পারে। ]

ইবনে আব্বাস রাঃ হতে বর্ণিত, রাসূল সাঃ বলেন: ( জেনে রাখ যে, কষ্টের সাথে মুক্তির উপায়ও রয়েছে ) -মুস্তাদরাক হাকেম।

আল্লাহর বান্দাগণ!

আপনারা আল্লাহর ফয়সালা ও তাকদিরে পূর্ণ বিশ্বাসী হোন, কেননা তাকদিরের প্রতি ঈমান আনা ঈমানের ছয়টি রুকনের অন্যতম। এটার অর্থ হচ্ছে: এই মর্মে জ্ঞান রাখা ও পূর্ণ বিশ্বাস করা যে, এই পৃথিবীতে আল্লাহর ইচ্ছার বাইরে কোনো কিছুই ঘটে না এবং আল্লাহই সবকিছুর সৃষ্টিকর্তা। আল্লাহ্ বলেন: [ আমি প্রত্যেক বস্তুই সৃষ্টি করেছি নির্ধারিত পরিমাপে। ] অতএব ভাগ্যের ভাল মন্দের উপর ঈমান আনা আবশ্যক। আর আমাদের রব আমাদের সংবাদ দিয়েছেন যেকোনো কিছুই তাঁর কাছে গোপন নেই। তিনি বলেন: [ তিনি গায়েব সম্পর্কে সম্যক অবগত; আসমানসমূহে ও জমিনে তাঁর অগোচরে নয় অণু পরিমান কিছু কিংবা তার চেয়ে ছোট বা বড় কিছু; এর প্রত্যেকটিই আছে সুস্পষ্ট কিতাবে। ]

তিনি আরো বলেন: [ তিনি প্রত্যেকটি বস্তু গণনা করে হিসেব রেখেছেন। ] একমাত্র আমাদের রবই জানেন যা কিছু ঘটেছে, যা কিছু ঘটবে এবং যা কিছু ঘটবার নয়। আর যদি কিছু ঘটে তবে তা কীভাবে ঘটবে সেটাও তিনিই জানেন। যেমন তিনি বলেন: [ আপনি যদি দেখতে পেতেন যখন তাদেরকে আগুনের উপর দাঁড় করানো হবে তখন তারা বলবে, হায়! যদি আমাদেরকে ফেরত পাঠানো হত, আর আমরা আমাদের রবের আয়াতসমূহে মিথ্যারোপ না করতাম এবং আমরা মুমীনদের অন্তর্ভূক্ত হতাম। বরং আগে তারা যা গোপন করত তা এখন তাদের কাছে প্রকাশ হয়ে গিয়েছে। আর তাদের আবার (দুনিয়ায়) ফেরত পাঠানো হলে, তাদেরকে যা করতে নিষেধ করা হয়েছিল আবার তারা তাই করত এবং নিশ্চয়ই তারা মিথ্যাবাদী। ]

তাকদিরের ভিত্তি হচ্ছে আল্লাহর জ্ঞান ও সেবিষয় লিপিবদ্ধ থাকার উপর। আল্লাহর নির্ধারিত বিষয়গুলো হিকমত ও তাৎপর্যপূর্ণ। তা কিঞ্চিত পরিমাণই প্রকাশ পায়। রহস্য ও উপকারবিহীন কোনো অকল্যাণ আল্লাহ্ তা’য়ালা সৃষ্টি করেন না। করোনা ভাইরাস আপতিত হওয়ার অন্যতম হিকমত হচ্ছে: মানুষ যেন স্মরণ করে যে, ইতোপূর্বে তারা কত প্রশান্তি ও তৃপ্তির সাথে রাতে দিনে ইবাদত ও অন্যান্য কাজে সহজে চলাচল করতে পারত! তারা যেন সুস্থতা, নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য আল্লাহর প্রশংসা করে এবং অন্যায় থেকে ফিরে এসে তওবা করে।

এমন দুর্যোগের অন্যতম হিকমত হচ্ছে: সৃষ্টির কাছে আল্লাহর সম্মান, তার অপরিসীম ক্ষমতা ও কর্তৃত্বকে প্রকাশ করা; যেন সন্দিহান ব্যক্তির পূর্ণ বিশ্বাস আসে। কেননা এই ভাইরাস খালি চোখে দেখা যায় না, অথচ তা মানবজাতিকে ভীত-সন্ত্রস্ত করে রেখেছে! মানুষের পাপের কারণে আল্লাহ্ তায়ালা যদি এর চেয়েও শক্তিশালী কিছু চাপিয়ে দেন তাহলে কী অবস্থা হবে? তিনি তো বলেন: [ তোমার রবের বাহিনী সম্পর্কে তিনি ছাড়া আর কেউ কিছুই জানে না। ]

সমকালীন এই দুর্যোগের অন্যতম হিকমত হচ্ছে: একচ্ছত্র ক্ষমতা ও কর্তৃত্বের অধিকারী আল্লাহর সামনে মানুষের দুর্বলতা ও অক্ষমতার শিক্ষা লাভ করা। মানুষের কৃতকর্মের কারণে আল্লাহ যদি তাঁর সূক্ষ্ম কোন সৃষ্টি তাদের উপর চাপিয়ে দেন, তারা তা থেকে নিজেদের বাঁচাতে পারবে না। আল্লাহ্ বলেন: [ আর কোনো সম্প্রদায়ের জন্য যদি আল্লাহ্ অশুভ কিছু ইচ্ছে করেন তবে তা রদ হওয়ার নয় এবং তিনি ছাড়া তাদের কোন অভিভাবক নেই। ]

হে মানুষ! আপনি কি জানেন না যে, আপনি পিপীলিকার চেয়েও দুর্বল? কেননা পিপীলিকার দেহের অর্ধেক বিচ্ছিন্ন হয়ে গেলেও সে বেঁচে থাকে, আর মানুষের ক্ষুদ্র অঙ্গহানী হলেও সে মৃত্যুমুখে পতিত হয়।
এরকম দুর্যোগের অন্যতম হিকমত হচ্ছে: আল্লাহ্ তায়ালা এমন লঘু শাস্তি দিয়ে মানুষকে স্মরণ করিয়ে দেন মহা শাস্তির কথা; যেন তারা তওবা করে আল্লাহর দিকে ফিরে আসে। আল্লাহ বলেন: [ আর অবশ্যই আমরা তাদেরকে মহা শাস্তির পূর্বে কিছু লঘু শাস্তি আস্বাদন করাব, যাতে তারা ফিরে আসে। ] আল্লাহই তাঁর সৃষ্টির প্রতি পরম দয়ালু।

এই দুর্যোগের অন্যতম হিকমত হচ্ছে: সন্দেহ পোষণকারীদের নিকটে এই মর্মে প্রমাণাদি প্রকাশিত হওয়া যে, বিশ্ব প্রভু আল্লাহই এককভাবে সৃষ্টিজগতকে পরিচালনা করেন, তিনি একক, এক্ষেত্রে অণু পরিমানও তাঁর শরীক নেই। আল্লাহ্ বলেন: [ তিনি যা ইচ্ছা তা-ই বাস্তবায়ন করেন। ]

এই ভাইরাস যদি এমনিতেই নিজ ইচ্ছা ও ক্ষমতাবলে এক ব্যক্তি হতে অপর ব্যক্তির কাছে পৌঁছত, তাহলে সকল মানবজাতিকেই বা অধিকাংশকেই আক্রান্ত করত! বরং তা আল্লাহর ইচ্ছায় ও তাঁর নির্দেশে পরিচালিত হচ্ছে, তিনি যাকে ইচ্ছা তা দ্বারা আক্রান্ত করছেন, যাকে ইচ্ছে তা থেকে রেহাই দিচ্ছেন; সবই তাঁর ইনসাফ ও অনুগ্রহের অন্তর্ভুক্ত।

তাওহীদের শিক্ষায় রাসূল সাঃ নিম্নের হাদিসে এমনটিই সাব্যস্ত করেছেন: ( রোগের কোনো সংক্রমণ নেই, কুলক্ষণ বলে কিছু নেই, পেঁচা অশুভের লক্ষণ নয়, আর সফর মাসের কোনো অশুভ নেই। ) বুখারী ও মুসলিমের হাদিসটি আবু হুরাইরা রাঃ হতে বর্ণিত হয়েছে।

রোগের সংক্রমণকে অস্বীকারের বিষয়ে হাদিসটির ব্যাখ্যায় মুহাক্কিক আলেমগণ বলেন: আল্লাহ্ ইচ্ছে না করলে কোনো রোগ নিজে নিজেই এক ব্যক্তি হতে অপর ব্যক্তিকে সংক্রমিত করতে পারে না এবং আল্লাহর ইচ্ছা ছাড়া রোগ স্বভাবত এমনি এমনি ছড়ায় না। আল্লাহ না চাইলে রোগীর সংস্পর্শে থাকলেও সে রোগ ব্যক্তিকে সংক্রমণ করতে পারে না। ফলে উক্ত হাদিসে ( রোগের কোনো সংক্রমণ নেই ) বলতে জাহেলী যুগের মানুষের বিশ্বাসকে অস্বীকার করা হয়েছে; যেখানে তারা ধারণা করত যে, রোগ-ব্যাধি আল্লাহর ইচ্ছা ছাড়াই স্বভাবত নিজে নিজেই সংক্রমণ করে। আর একজন মুসলিমকে আল্লাহর উপর তাওয়াক্কুল করার পাশাপাশি সতর্কতামূলক শরীয়তসম্মত উপকরণ ও বৈধ পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দেয়া হয়েছে। রাসূল সাঃ বলেন: ( তুমি কুষ্ঠ রোগী হতে সেভাবে পালাও যেভাবে সিংহের ভয়ে পালাও। ) সহীহ বুখারীতে হাদিসটি আবু হুরাইরা রাঃ হতে বর্ণিত হয়েছে।

সাহাবীদের যুগেও প্লেগ রোগের প্রাদুর্ভাব ঘটেছিল। সে সময় উমর রাঃ সিরিয়ায় আগমণ করেননি। আবু উবায়দা রাঃ সহ আরো অনেক সাহাবা সেখানে সেই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। আমর বিন আস রাঃ সিরিয়ায় জনগণকে মহামারী রোগের কারণে পাহাড়ে আশ্রয় নিতে বলেন, অবশেষে তাকে আল্লাহ্ তায়ালা সেই রোগে তুলে নেন।

এই রোগকেও আল্লাহ্ তায়ালা অচিরেই উঠিয়ে নিবেন ইন-শা-আল্লাহ্। একজন মুসলিমের উচিত এমন সময়ে আতঙ্ক, ভয় ও উদ্বেগ পরিহার করে চলা।

অতএব আল্লাহর উপর তাওয়াক্কুলই বান্দাকে দৃঢ় প্রত্যয়ী করে এবং দেহ-মনে শক্তি যোগায়। পক্ষান্তরে ভয়, আতঙ্ক ও উদ্বেগের কারণে সবকিছুতে শরীরে অস্থিরতা অনুভব হয় এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। আর তাওহীদেই রয়েছে প্রশান্তি ও নিরাপত্তা।

হে মানবসকল!

আপনারা এই দুর্যোগকে স্বাগত জানান বেশি বেশি দোয়া করার মাধ্যমে এবং সকল অন্যায় অশ্লীলতা ও তা প্রকাশ করা হতে তওবা করার মাধ্যমে। কেননা প্রকাশ্যে পাপকর্ম করাই সকল অনিষ্টতা ও দুনিয়ায় গজবের কারণ। মানুষের সাথে সেরকম আচরণ করুন যেমনটি আপনি তাদের কাছ থেকে আশা করেন, কোনো ব্যাপারেই কেউ যেন কারো প্রতি অবিচার না করে। বর্তমানে মানুষের প্রতি মানুষের জুলুম নির্যাতন এতই সীমালংঘন করেছে যে তা পর্বতমালাও সহ্য করতে পারবে না। জুলুমের শাস্তি অধিকাংশ সময় খাসভাবে জালিম ব্যক্তির উপরই আসে, তবে ক্ষেত্রবিশেষ কখনো কখনো তা সর্বসাধারনের উপরও আপতিত হয়।

বেশি বেশি দান সদকা করুন, কেননা এর মাধ্যমে বালা মসিবত দূর হয়। বেশি বেশি আল্লাহর যিকির করুন, কেননা যিকিরেই রয়েছে পথ্য, চিকিৎসা ও বিভিন্ন রোগের সুরক্ষা। সকাল সন্ধ্যার যিকিরগুলো নিয়মিত পাঠ করুন, এক্ষেত্রে যিকির সম্পর্কে কিতাব সংগ্রহ করুন। যিকির সম্পর্কিত গুরুত্বপূর্ণ একটি কিতাব হল: তুহফাতুয যাকিরীন। আল্লাহ্ তা’য়ালা বলেন: [ আর তোমরা তোমাদের রবের অভিমুখী হও এবং তাঁর কাছে আত্মসমর্পণ কর তোমাদের কাছে শাস্তি আসার আগে; তার পরে তোমাদের সাহায্য করা হবে না। ]
بارك الله لي ولكم في القرآن العظيم.

🔊🔊 ।।। দ্বিতীয় খুৎবা ।।।🔊

الحمد لله رب العالمين، الرحمن الرحيم، مالك يوم الدين، وأشهد أن لا إله إلا الله وحده لا شريك له القوي المتين. وأشهد أن نبينا وسيدنا محمدا عبده ورسوله الأمين، اللهم صلِّ وسلم وبارك على عبدك ورسولك محمد وعلى آله وصحبه والتابعين.
অতঃপর:

আপনারা আল্লাহর তাকওয়া অবলম্বন করুন, তবেই শুভ পরিণাম পেয়ে সফল ও বিজয়ী হবেন এবং সকল অনিষ্টতা ও ধ্বংস হতে নাজাত পাবেন। মুত্তাকীরাই বিজয়ী হয়েছেন আর কাফেররাই ক্ষতিগ্রস্ত হয়েছে। আল্লাহ্ তায়ালা বলেন: [ জমিনে বা ব্যক্তিগতভাবে তোমাদের উপর যে বিপর্যয়ই আসে তা সংঘটিত হওয়ার পূর্বেই আমরা তা কিতাবে লিপিবদ্ধ রেখেছি। নিশ্চয়ই আল্লাহর পক্ষে এটা খুব সহজ। এটা এ জন্য যে, তোমরা যা হারিয়েছ তাতে যেন তোমরা বিমর্ষ না হও এবং যা তিনি তোমাদেরকে দিয়েছেন তার জন্য আনন্দিত না হও। নিশ্চয়ই আল্লাহ পছন্দ করেন না কোনো উদ্ধত- অহংকারীদেরকে। ]

ইবনে আব্বাস রাঃ হতে বর্ণিত, রাসূল সাঃ বলেন: ( জেনে রাখ, যা তোমার কাছ থেকে এড়িয়ে গেছে, তা তোমাকে আক্রান্ত করার ছিল না। আর যা তোমাকে আক্রান্ত করেছে, তা তোমার কাছ থেকে এড়িয়ে যাওয়ার ছিল না। ) মুস্তাদরাক হাকেম। এর ব্যাখ্যা হচ্ছে: আল্লাহ্ তায়ালা যা আপনার তাকদীরে রাখেননি তা মোটেও আপনাকে স্পর্শ করবে না। আর যা তিনি আপনার ভাগ্যে রেখেছেন তা আপনাকে স্পর্শ করবেই। হাদীস থেকে বুঝা যায় যে, শুধু সতর্ক থাকলেই তাকদীরের ফয়সালা থেকে বাঁচা যাবে না। বরং আগত ও অনাগত সকল দুর্যোগে আল্লাহর কাছে দোয়া করাই বেশি উপকারী।

আল্লাহর বান্দাগণ: [ নিশ্চয় আল্লাহ নবীর প্রশংসা করেন এবং তাঁর ফেরেশতাগণ নবীর জন্য দোয়া-ইস্তিগফার করেন। হে ইমানদারগণ! তোমরাও নবীর উপর দরুদ পাঠ কর এবং তাকে যথাযথভাবে সালাম জানাও। ]

অনুবাদক: হারুনুর রশীদ ত্রিশালী
পি এইচ ডি গবেষক, ফিকহুস সুন্নাহ্… বিভাগ, মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয় এবং মসজিদে নববীর একমাত্র বাংলা আলোচক।

পরিমার্জন ও প্রকাশ: আব্দুল মতিন
শিক্ষা ও গবেষণা সম্পাদক, জমঈয়ত শুব্বানে আহলে আহলে হাদীস বাংলাদেশ ও যুগ্ম-পরিচালক, শুব্বান রিসার্চ সেন্টার